জাতীয়

শ্রমিকের ডিজিটাল ডাটাবেইজ করবে সরকার

0
thumbnail 1 353b30967c57b913f96754399719d8ff

প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের সকল শ্রমিকের ডিজিটাল ডাটাবেইজ করবে সরকার। ডিজিটাল ডাটাবেইজ সম্পন্ন হলে কোন খাতে কত শ্রমিক নিয়োজিত তার প্রকৃত সংখ্যা জানা যাবে। শ্রমিকদের সকল প্রকার সুবিধা প্রদান সহজ হবে।

১৪ ফেব্রুয়ারি ২০২২: আজ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এর সাথে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি’র সৌজন্য সাক্ষাতকালে তাঁকে এ তথ্য জানানো হয়।

সাক্ষাতকালে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নের পরামর্শ অনুযায়ী শ্রম মন্ত্রণালয় ৫ বছর মেয়াদী (২০২১-২০২৬)কর্ম-পরিকল্পনার উন্নয়ন করেছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম নিরসন এবং ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষমাত্রা অর্জন করে ২০৪১ সালের আগেই উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়বে।

সাক্ষাতকালে রাষ্ট্রদূতকে জানানো হয় ২০২৩ সালে ইউরোপীয় ইউনিয়নের সাথে বাংলাদেশের সম্পর্ক ৫০ বছরে পৌঁছবে। সাম্প্রতিক বছরগুলোতে কর্মক্ষেত্রে কর্ম-পরিবেশের উন্নয়নের বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন যুক্ত হয়েছে। এসময়ে কর্মক্ষেত্রের নিরাপত্তা এবং ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন বিষয়ে দৃশ্যমান অগ্রগতি অর্জিত হয়েছে।

ডিজিটাল ডাটাবেইজ সম্পন্ন হলে জাতীয় শ্রমিকদের সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান বিশেষ করে তাদের সহায়তা এবং পাওনাদি পরিশোধ সহজ হবে। এক কথায় খুব সহজে শ্রমিকদের সকল তথ্যাদি পাওয়া যাবে। কর্মপরিবেশের উন্নয়নে ইউরোপীয় ইউনিয়নের অংশগ্রহন অব্যাহত থাকবে এবং বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার হবে বলে তাঁরা আশা প্রকাশ করেন।

সাক্ষাতকালে মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, যুগ্মসচিব ( আন্তর্জাতিক সংস্থা) মো. হুমায়ুন কবীরসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে নির্মিত ‘মাইক’ চলচ্চিত্রের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত

Previous article

বিরোধীদল হিসেবে দায়িত্বপালনে বিএনপি ব্যর্থ:- তথ্যমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *