ব্যবসা-বাণিজ্য

সকলের সহযোগিতায় চিনি শিল্পের সুদিন ফিরিয়ে আনা সম্ভব : শিল্প সচিব

0
chini

শিল্প সচিব জাকিয়া সুলতানা চিনি শিল্পের সুদিন ফিরিয়ে আনতে সকলের সহযোগিতা কামনা করেছেন। তিনি রোববার (৫ মার্চ) পঞ্চগড় ও ঠাকুরগাঁও চিনিকল পরিদর্শনকালে চিনিকলগুলোর কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, আখচাষী ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এ সহযোগিতা কামনা করেন।

এ সময় শিল্প সচিব আখচাষী ও মিলের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার (বিএসএফআইসি) চেয়ারম্যান মোঃ আরিফুর রহমান অপু, বৃটিশ-আমেরিকান টোবাকো বাংলাদেশ’র ন্যাশনাল গ্রোয়িং ম্যানেজার বেলায়েত আল আহসানসহ মন্ত্রণালয় ও সুগারমিলের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

জাকিয়া সুলতানা বলেন, চিনিকলগুলো এ অঞ্চলের দীর্ঘদিনের ঐতিহ্য। চিনিকলগুলোকে বিভিন্ন প্রতিকূলতা মোকাবেলা করে সাফল্যের ধারায় ফিরিয়ে আনতে হলে সকলের সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।

আরও পড়ুনঃ রমজানে পুরো মাসের পণ্য একসাথে না কেনার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

আখ চাষীদের উদ্দেশ্যে শিল্প সচিব বলেন, একর প্রতি আখের ফলন বৃদ্ধির জন্য আখ রোপন পরবর্তী পরিচর্যা খুবই গুরুত্বপূর্ণ। আখের জমিতে সময়মত সারের প্রয়োগ ও সেচের ব্যবস্থা করা, শতভাগ জার্মিনেশন নিশ্চিত করা ও মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে।

তিনি একর প্রতি আখের ফলন বৃদ্ধির লক্ষ্যে চিনি কলের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়ানোরও নির্দেশনা দেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কোনো আবাদযোগ্য জমি ফেলে রাখা যাবে না বলেও জাকিয়া সুলতানা উল্লেখ করেন।

বাজারে এলো এসটিএল ব্র্যান্ডের এলইডি মনিটর

Previous article

দ্রুত গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনের আহ্বান ইউজিসি’র

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *