জীবনযাপন

সঙ্গী বাছাইয়ে পুরুষের কোন গুন সবচেয়ে বেশি প্রাধান্য পায় নারীর কাছে

0
rtps

নারীরা সঙ্গীর কোন গুণ সবচেয়ে বেশি পছন্দ করেন বা কী দেখে অপরের প্রতি সবচেয়ে বেশি আকৃষ্ট হন, এই প্রশ্ন আদি অনন্তকালের। কবি, দার্শনিক থেকে সাধারণ মানুষ, নিজের মতো করে এই প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করেছেন অনেকেই। কিন্তু এই ব্যাপারে বিজ্ঞান কী বলছে, জানেন কি?

নিজের সঙ্গীর মধ্যে কোন জিনিসটি নারীরা সবচেয়ে বেশি দেখতে চান, তা জানতে জার্মানির একটি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানীরা আয়োজন করেছিলেন বিশ্বের অন্যতম বৃহৎ একটি সমীক্ষার। ১৮০টি দেশের ৬৪ হাজার মানুষের উপর গবেষণা করে এই সমীক্ষা বলছে, দেহসৌষ্ঠব বা ধন-দৌলত নয়, সঙ্গীর উদারতা বা দয়াই সবচেয়ে বেশি আকৃষ্ট করে নারীদের। শুধু বিষমপ্রেমী নারীরাই নন, সমপ্রেমী ও রূপান্তরকামীরাও অংশ নিয়েছিলেন এই সমীক্ষায়। অংশগ্রহণকারী নারীদের মধ্যে ৪০ হাজার ৬০০ জনের বয়স ছিল ১৮ থেকে ২৪ এর মধ্যে।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের প্রায় ৯০ শতাংশই জানিয়েছেন, সবচেয়ে বেশি যে গুণটি তাঁরা নিজের সঙ্গীর মধ্যে দেখতে চান সেটি হল উদারতা। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে সহমর্মিতা ও বুদ্ধিমত্তা। যথাক্রমে ৮৬.৫ ও ৭২ শতাংশ নারী এই গুণগুলি দেখতে চান নিজের সঙ্গীর মধ্যে। সমীক্ষার তথ্য এও বলছে, শতকরা ৬৪ ভাগ নারীর পছন্দের তালিকায় রয়েছে শিক্ষাগত যোগ্যতা ও প্রায় ৬০ শতাংশ নারী পছন্দ করেন আত্মবিশ্বাসী মানুষ। তবে মনে রাখতে হবে, প্রত্যেক মানুষ আলাদা এবং তাঁদের সম্পর্কের ভিত্তিও স্বতন্ত্র। কাজেই এই ধরনের কোনও সমীক্ষাকেই ধ্রুব সত্য বলে ভেবে নেওয়া বাঞ্ছনীয় নয়।

মনের মতো বন্ধু খুঁজে দেবে পছন্দের সুর

Previous article

কিভাবে রাধবেন কচুপাতা চিংড়ি

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *