উদ্যোক্তা প্রশিক্ষণউদ্যোক্তার গল্পশীর্ষ সংবাদ

সফল উদ্যোক্তা হতে যে গুণগুলো জরুরি

0
সফল উদ্যোক্তা হতে যে গুণগুলো জরুরি

সফল উদ্যোক্তা হতে যে গুণগুলো জরুরি

আপনি একজন উদ্যোক্তা হয়ে উঠার আগে আপনাকে বুঝতে হবে উদ্যোক্তা কী, কী নয় এবং কীভাবে একজন উদ্যোক্তা হতে পারেন। সত্যিকারের আবেগ, কঠোর পরিশ্রম, দুর্দান্ত ধারণা এবং শেখার দক্ষতার সাথে যেকোনো ব্যক্তি একটি ব্যবসা তৈরি করতে এবং সাফল্যে পরিণত হতে পারেন। আপনারও বুঝতে হবে উদ্যোক্তা সংশ্লিষ্ট কোন শিক্ষাগুলো সহায়তা করবে, সেইসাথে আপনার যে সমস্যাগুলো এড়াতে হবে সেগুলিও আপনাকে সহায়তা করবে।

তবে প্রতিটি উদ্যোক্তা যে সফল হন তা কিন্তু নয়, তাদের আবার অনেকেই ব্যর্থ হন। কিন্তু তাদের নিজেকে হতাশাব্যঞ্জক বলে মনে হতে পারে তবে এর অর্থ এই নয় যে, আপনি আপনার ক্যারিয়ারের জন্য কখনই উদ্যোক্তা হিসেবে বিবেচিত হবেন না।

Entrepreneurship 3

উদ্যোক্তা কী:
উদ্যোক্তা এমন একটি শব্দ যা আমরা এই দেশে প্রচুর শুনি, তবে আমরা কী তা সত্যিই জানি? আমরা যখন উদ্যোক্তাদের কথা চিন্তা করি, তখন আমরা সব ধরণের ব্যবসায়ের মালিকদের কথা ভাবি। উদ্যোক্তা শব্দটি ফ্রেঞ্চ শব্দ থেকে এসেছে। এর অর্থ হলো “গ্রহণ করা”। একজন উদ্যোক্তা এমন ব্যক্তি যিনি ঝুঁকি এবং আর্থিক লাভের শেষ লক্ষ্য নিয়ে উদ্যোগ নেন । উদ্যোক্তাদের এমন কেউ হিসাবে সংজ্ঞায়িত করা হয় যারা আর্থিক লাভের লক্ষ্য নিয়ে ঝুঁকি নিয়ে থাকেন। স্পষ্টতই অর্থোপার্জন কেবল উদ্যোক্তাদের জন্য প্রেরণা নয়, তবে ঝুঁকি নেওয়া, সাধারণত আর্থিক বিনিয়োগের আকারে, সমস্ত উদ্যোক্তাদের অন্তর্নিহিত চিত্র।

উদ্যোক্তারা এমন কিছু তৈরিতে কাজ করছেন যা স্থায়ী হবে। একজন উদ্যোক্তার জন্য নির্ধারিত কারণগুলির মধ্যে অন্যতম হলো একটি ব্যবসায় তৈরির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা যা সঠিকভাবে পরিচালিত হলে, কাজ না চললেও কাজ করার সময় তাদের অর্থোপার্জন চালিয়ে যাবে। উদাহরণস্বরূপ, একটি ক্যাফের মালিক ক্যাফে ব্যবসা করার সময় অর্থোপার্জন করবেন, এমনকি তিনি স্কুল থেকে বাচ্চাদের তুলছেন তখনও অর্থ উপার্জন হচ্ছে কর্মী দ্বারা।

উদ্যোক্তার বৈশিষ্ট্য হলো ঝুঁকি গ্রহণ এবং পুরষ্কারের জীবনের এক শক্তিশালী ভিত্তি স্থাপন করে। প্রথম এবং সর্বোপরি উদ্যোক্তারা স্বাধীনতার মূল্য দেয়। তারা নিজেরা মালিক হতে চায়, নিজস্ব সময়সূচি নির্ধারণ করতে এবং নিজের জীবন চালাতে চান। তারা এমন লোক যারা তাদের কাজের তদারকি করার জন্য কোনও চিন্তাকে ভয় পায় না। উদ্যোক্তারা হলেন স্বাবলম্বী। তারা নিজের সাফল্যের জন্য দায়ী হওয়া উপভোগ করে এবং নিজের থেকে বড় কিছু তৈরি করতে গর্ব করেন।তাদের অবশ্যই ঝুঁকি পরিচালনা করতে সক্ষম হতে হবে। উচ্চ মাত্রার ঝুঁকির কারণে দীর্ঘস্থায়ী উদ্যোক্তারাও সাফল্যজনক।

কীভাবে উদ্যোক্তা হবেন:
আপনি কীভাবে একজন উদ্যোক্তা হতে পারেন? একজন উদ্যোক্তা হওয়ার পদক্ষেপগুলি কী কী? বিভিন্ন ধরণের উদ্যোক্তার কারণে আপনি বিভিন্ন ধরণের পথ অবলম্বন করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি বিতরণ সংস্থার মালিক কোনো অভ্যন্তর সাজসজ্জার হিসাবে ঠিক একই পথ গ্রহণ করবেন না। তবে তাদের সকলের উচিত কিছু অনুরূপ পদক্ষেপ নেওয়া।

সাধারণভাবে, আপনি উদ্যোক্তা হওয়ার জন্য নিম্নের পদক্ষেপ গুলি গ্রহণ করা অত্যাবশক। যেমন:

১। শিল্প বা প্রতিষ্ঠান নির্বাচন করুন ।
২। আপনার পণ্যের বাজার গবেষণা করুন ।
৩। নিজেকে শিক্ষিত করুন। ।
৪। ধীরে ধীরে আপনার ব্যবসা শুরু করুন ।

করোনা শনাক্তের হারে শীর্ষে রাজশাহী বিভাগ

Previous article

গৃহিণী থেকে সফল উদ্যোক্তা কুলসুম আক্তার

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *