খবরজাতীয়শীর্ষ সংবাদ

সম্ভাব্য দুর্ভিক্ষ থেকে বাঁচতে তরুণদের খাদ্য উৎপাদনে সম্পৃক্ত হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

1
wkegr

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ভবিষ্যদ্বাণী অনুযায়ী আসন্ন বৈশ্বিক দুর্ভিক্ষ-খাদ্যসংকট মোকাবিলায় খাদ্য উৎপাদন-প্রক্রিয়াজাতকরণে নিজেদের সম্পৃক্ত করতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী ‘জাতীয় যুব দিবস-২০২২’ উদ্বোধন ও ‘জাতীয় যুব পুরস্কার-২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। তিনি তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন।

শেখ হাসিনা বলেন, ‘বিশ্বের বিভিন্ন সংস্থাও বলছে, বিশ্বে ভবিষ্যতে খাদ্যাভাব ও দুর্ভিক্ষ দেখা দেবে। সে অবস্থায় বাংলাদেশকে এর থেকে মুক্ত রাখতে হলে আমাদের প্রতি ইঞ্চি জমি যেমন আবাদ করতে হবে, তেমনি খাদ্যপণ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতে বিশেষ ব্যবস্থা নিতে হবে। সেক্ষেত্রে আমি আমাদের যুব সমাজকে আহ্বান করবো, যেনো আরো উদ্যোগ নেন।’

প্রধানমন্ত্রী বলেন, ‘যার যার এলাকাভিত্তিকও কাজ করতে পারেন। কেননা, খাদ্যপণ্য উৎপাদন ও প্রক্রিয়াজাত করতে পারলে আমরা যেমন নিজেদের চাহিদা মেটাতে পারবো, তেমনি অনেক দুর্ভিক্ষপীড়িত দেশকে সহায়তা করতে পারবো। আমাদের মাটি উর্বর। আর সবচেয়ে বড় কথা হচ্ছে আমাদের জনশক্তি, সেই জনশক্তিকেই আমাদের কাজে লাগাতে হবে।’

যুবকদের সামাজিক মর্যাদা বৃদ্ধির দিকে বর্তমান সরকারের দৃষ্টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাদের মধ্যে নেতৃত্বের যে গুণাবলি ও প্রতিভা আছে, তা যেনো বিকশিত হয়। তাদের কর্মক্ষমতা যেনো দেশের কাজে লাগে, সেজন্য বিভিন্ন ক্ষেত্রে তার সরকার প্রচেষ্টা চালাচ্ছে।

তিনি বলেন, প্রতি জেলা-উপজেলায় যুব কাউন্সিল গঠন করা হচ্ছে। এর মাধ্যমে তারা যেনো কাজ করতে পারে, দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে, সেই উদ্যোগ নেয়া হচ্ছে। কারণ, একটি প্রশিক্ষিত যুবশ্রেণি গড়ে তোলা একান্তভাবে অপরিহার্য। তবে দেশে এখন কতাও প্রশিক্ষিত যুবশ্রেণি রয়েছে, তার একটি ডেটাবেজ তৈরির প্রক্রিয়া চলছে।

প্রধানমন্ত্রী বলেন, এটা হলে বোঝা যাবে, কারা কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে, কারা এর বাইরে রয়েছে। তাদেরও তার সরকার কর্মসংস্থানের আওতায় আনতে প্রচেষ্টা গ্রহণ করবে।

এ প্রসঙ্গে শেখ হাসিনা আরো বলেন, ‘আমাদের সবচেয়ে বড় শক্তিই আমাদের যুবসমাজ। আর আজকে পৃথিবীর অনেক দেশই বয়োবৃদ্ধের দেশ হয়ে গেছে। এখনো বাংলাদেশের একটা বিরাট কর্মক্ষম যুবসমাজ রয়ে গেছে, যেটা আমাদের কাজে লাগাতে হবে।’

সরকারপ্রধান বলেন, যুবসমাজের এ শক্তিকে কাজে লাগাতেই তার সরকার ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে স্লোগান রাখে ‘তারুণ্যের শক্তি বাংলাদেশের সমৃদ্ধি’।

আরও পড়ুনঃ দেশ ও জনগণের কথা ভাবতে ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

শেখ হাসিনা বলেন, সরকার যুবসমাজকে বিজ্ঞান ও প্রযুক্তির হালনাগাদ জ্ঞান দিয়ে গড়ে তুলতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে, যাতে তারা পরিবর্তনশীল বিশ্বে প্রতিযোগিতার যোগ্য ও চতুর্থ শিল্পবিপ্লবে সক্ষম হয়।

৬৪ জেলায় ৬৪ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ প্রদান ও বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপনে ঋণ দেয়ার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগের প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমি মনে করি, এ উদ্যোগ সময়োপযোগী। বর্তমান বৈশ্বিক অবস্থা বিবেচনা করে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়ছে।’ এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা দেশকে বাঁচাতে পারবো, যদি বায়োগ্যাস প্ল্যান্ট ও সৌরশক্তি স্থাপন করতে পারি।’

অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, মন্ত্রণালয়ের সচিব মেসবাহ উদ্দিন ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান।

প্রধানমন্ত্রীর পক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ‘জাতীয় যুব পুরস্কার-২০২২’ বিজয়ী ২১ জনের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসেবে একটি ক্রেস্ট, সনদ ও নির্দিষ্ট মূল্যমানের চেক প্রদান করা হয়। পুরস্কার বিজয়ীদের পক্ষে মো. জাকির হোসেন ও রীতা জেসমিন অনুষ্ঠানে নিজস্ব অনুভূতি ব্যক্ত করেন।

জাতীয় যুব দিবসের একটি তথ্যচিত্র ও প্রতিপাদ্য সংগীত পরিবেশিত হয় অনুষ্ঠানে। প্রতিবছর ১ নভেম্বর ‘জাতীয় যুব দিবস’ পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ: বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

কাপ্তাই জাতীয় উদ্যানে দুটি অজগর অবমুক্ত

Previous article

বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ সম্ভাব্য দুর্ভিক্ষ থেকে বাঁচতে তরুণদ… […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর