ব্যবসা-বাণিজ্য

সয়াবিন তেল ও চিনির দাম ফের বাড়লো

1
tlchn

আন্তর্জাতিক বাজারে মুল্য বৃদ্ধির প্রেক্ষিতে দেশে সয়াবিন তেল ও চিনির দাম বাড়ানো হয়েছে। বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১২ টাকা বেড়ে হয়েছে ১৯০ টাকা। আর প্যাকেটজাত প্রতি কেজি চিনির দাম ১৩ টাকা বেড়ে হয়েছে ১০৮ টাকা।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) থেকেই নতুন এই দাম কার্যকর হয়েছে। ভোজ্যতেল পরিশোধন কারখানার মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এবং চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়কে দাম বৃদ্ধির সিদ্ধান্তকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। এর আগে সংগঠন দু’টি বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে দাম বৃদ্ধির সিদ্ধান্ত জানায়।

এ নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে ১ লিটারের বোতলজাত সয়াবিন তেল ১৯০ টাকায় বিক্রি হবে। যার পূর্ব নির্ধারিত দাম ছিলো ১৭৮ টাকা। এ ছাড়া ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়ে হয়েছে ৯২৫ টাকা। অন্যদিকে খোলা সয়াবিনের দাম লিটারে ১৪ টাকা বাড়ানো হয়েছে। তাতে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের নতুন দাম হচ্ছে ১৭২ টাকা। এতো দিন প্রতি লিটার বিক্রি হয়েছে ১৫৮ টাকায়। আর প্রতি লিটার খোলা পাম তেল বিক্রি হবে ১২১ টাকায়।

আরও পড়ুনঃ বাংলাদেশ ও সৌদি আরব জ্বালানি সহযোগিতায় একটি যৌথ টাস্কফোর্স গঠনে সম্মত হয়েছে

অন্যদিকে প্রতি কেজি প্যাকেটজাত চিনি বিক্রি হবে ১০৮ টাকায়। আগে দাম ছিলো ৯৫ টাকা। তবে বেশ কিছুদিন আগেই বাজারে চিনির দাম শতক ছাড়িয়ে গেছে। অ্যাসোসিয়েশন দু’টি দাম বৃদ্ধির বিষয়ে জানিয়েছে, সয়াবিন তেল ও চিনির সর্বোচ্চ খুচরা মূল্য আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দাম হ্রাস ও বৃদ্ধি করা হয়। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ার প্রেক্ষিতে এই পণ্যের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগুন নিয়ে বিএনপিকে আর খেলতে দেয়া হবে না : ওবায়দুল কাদের

Previous article

উদ্যোক্তা মেলার পুরান ঢাকা মিটআপ সম্পন্ন

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ সয়াবিন তেল ও চিনির দাম ফের বাড়লো […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *