খবরজাতীয়

সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণের শর্ত শিথিল

0
সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণের শর্ত শিথিল

চার মাসের বেশি সময় সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ রাখার পর নিয়ম কিছুটা শিথিল করেছে সরকার।

সোমবার (১৯ সেপ্টেম্বর) এক পরিপত্রে এমন নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ।

পরিপত্রে বলেছে, বিদেশ ভ্রমণ এখনো বন্ধ। তবে সরকারি কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির কার্যক্রম অব্যাহত রাখতে সীমিত আকারে বিদেশ ভ্রমণ করা যাবে। এ ক্ষেত্রে তাঁদের কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে।

এ বিষয়ে গত ১২ মে জারি করা পরিপত্রে বলা হয়েছিল, করোনা-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার ও বর্তমান বৈশ্বিক সংকটের পরিপ্রেক্ষিতে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত এক্সপোজার ভিজিট, শিক্ষাসফর, এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং কর্মশালা বা সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে। এ আদেশ উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য

আরও পড়ুনঃ ঋণ ও ক্রেডিট কার্ডে রিটার্ন দাখিলের শর্ত প্রত্যাহার করল এনবিআর

আজ জারি হওয়া পরিপত্রে একই কথা বলা হয়েছে। তবে ‘তবে’ শব্দ ব্যবহার করে বলা হয়েছে, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি অর্থায়নে এবং বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা, বিশ্ববিদ্যালয় ও দেশ যদি স্কলারশিপ ও ফেলোশিপ দিয়ে থাকে, তার আওতায় বৈদেশিক অর্থায়নে মাস্টার্স ও পিএইচডি কোর্সে অধ্যয়নের জন্য বিদেশ ভ্রমণ করা যাবে।

সরকারের সঙ্গে বিভিন্ন বৈদেশিক প্রশিক্ষণ প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক (এমওইউ) থাকে। তার ভিত্তিতে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় আয়োজিত বিশেষায়িত ও পেশাগত প্রশিক্ষণে অংশগ্রহণ করা যাবে। বিদেশি সরকার, প্রতিষ্ঠান ও উন্নয়ন সহযোগীদের আমন্ত্রণে ও সম্পূর্ণ অর্থায়নে আয়োজিত বৈদেশিক প্রশিক্ষণেও অংশগ্রহণ করা যাবে।

এ ছাড়া সরবরাহকারী, ঠিকাদার, পরামর্শক প্রতিষ্ঠানের অর্থায়নে সেবা ও পণ্যের গুণগত মান নিরীক্ষা ও পরিদর্শনের উদ্দেশে সংশ্লিষ্ট কর্মকর্তাসহ কারিগরি জ্ঞানসম্পন্ন কর্মকর্তারা বিদেশ ভ্রমণ করতে পারবেন।

 

ব্রিটিশ রাজপরিবারের কাছে ‘গ্রেট স্টার’ হীরা ফেরত চেয়েছে দ. আফ্রিকা

Previous article

মাংসজাতীয় পণ্য রপ্তানিতে নগদ সহায়তা দেবে সরকার

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর