রসুইঘর

সাজ ছাড়াই পাতুন টক দই

0
tok doi

শরীর সুস্থ রাখতে টক দইয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। টক দই শরীরের বর্জ্য পদার্থ দূর করে শরীর তরতাজা করতে জুড়ি নেই। তেমনই অনিয়মের ফলে তৈরি হওয়া বাড়তি মেদও ঝরাতেও ভরসা টক দই।

টক দই খাবার হজমের জন্য ভীষণ উপযোগী। অনেকের দুধ সহ্য হয় না। অনেকেই ভাবেন দুধের পুষ্টিগুণ বুঝি অধরাই থেকে গেল। দুধের পুষ্টি সহজেই মিলবে টক দইয়ে। শুধু শরীরের যত্ন নয়, রূপচর্চাতেও সমান ভাবে উপযোগী টক দই। অনেকেই বাজারের দইয়ের চেয়ে ভরসা রাখেন ঘরে পাতা দইয়ের উপর। নিজের হাতে পাতা দইয়ের স্বাদই আলাদা।

তবে দই পাততে অনেক ঝামেলাও পোহাতে হয়। বাড়িতে দই পাততে দরকার পড়ে দুধ, লেবুর রস, গরম পানি। এছাড়াও সাজ দিয়েও তৈরি করা যায় টক দই। তবে এই দু়টি পদ্ধতি ছাড়াও টক দই তৈরির আরও একটি উপায় আছে। সাজ ছাড়াও এবার টক দই পাততে পারেন কাঁচা মরিচ দিয়ে। এভাবে দই পাতার পদ্ধতি ততটাও শ্রমসাধ্য নয়। তবে অভিনব।

কাঁচা মরিচ দিয়ে দই পাতার প্রণালী

প্রথমে ৫০০ লিটার দুধ ভালো করে জাল দিয়ে নিন। দুধ ঘরের তাপমাত্রায় এলে বোঁটাসহ দুটি কাঁচা মরিচ দুধের মধ্যে ফেলে দিন। খেয়াল রাখুন কাঁচা লঙ্কা দুটি যাতে দুধে ডুবে থাকে। তারপর দুধের পাত্রটি ১২ ঘণ্টার জন্য ঢেকে রাখুন। ফ্রিজে রাখার প্রয়োজন নেই। ১২ ঘণ্টা পরে ঢাকনা খুলে দেখবেন টক দই।

ভাবছেন তো কাঁচা মরিচ দিয়ে দই তৈরি হবে কীভাবে? আসলে কাঁচা মরিচের বোঁটায় রয়েছে এনজাইম। এই এনজাইমের গুণে দুধ কেটে গিয়ে সহজেই তৈরি হয় দই।

পেঁয়াজ ভালো রাখার ৩ উপায়

Previous article

ইউক্রেনের পাশে দাঁড়াতে জার্মান বেকারির অভিনব মিষ্টি

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *