আন্তর্জাতিক

সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়েছেন পুতিন

1
9

ইউক্রেনের সাথে করা শস্য রপ্তানি চুক্তি স্থগিত করার ঘোষণা দেওয়ার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার সমুদ্রে নৌ চলাচলের নিরাপত্তার নিশ্চয়তা দিতে ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়েছেন। একটি নিরাপদ শিপিং করিডোর ইউক্রেনের অপব্যবহারের অভিযোগ তুলে মস্কো এ চুক্তি স্থগিত রাখার ঘোষণা দেয়। খবর এএফপি’র।

এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, ইউক্রেনকে অবশ্যই নিশ্চয়তা দিতে হবে যে সেখানে বেসামরিক জাহাজের নিরাপত্তার জন্য কোনো হুমকি থাকবে না। তিনি রাশিয়ার ক্রিমিয়া নৌবহরে হামলার জন্য এ করিডোর ব্যবহার করার জন্য কিয়েভকে দায়ী করেন, যা মস্কোকে ইউক্রেনের খাদ্য রপ্তানির অনুমতি দেয়া একটি চুক্তি স্থগিত করতে প্ররোচিত করে।

আরও পড়ুনঃ ১৩ বছর ধরে নারীদের রেইনকোট চুরি!

এ প্রসংগে পুতিন আরো বলেন, কৃষ্ণ সাগরে নৌবহর লক্ষ্য করে ইউক্রেন এই হামলা চালায়। সেখানে তারা আমাদের জাহাজ ও বেসামরিক নৌযানগুলোকে বিপদের মুখে ফেলে দেয়।

তিনি বলেন, এটি আমাদের জাহাজ ও বেসামরিক নৌযানের জন্য একটি হুমকি। তিনি জোর দিয়ে বলেন, রাশিয়া চুক্তিটি থেকে একেবারে বেরিয়ে না আসলেও এতে তাদের অংশগ্রহণ স্থগিত করেছে।

তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গত জুলাইয়ে রাশিয়া ও ইউক্রেন একটি চুক্তি স্বাক্ষর করে। ইউক্রেন সংঘাতের ফলে সৃষ্ট বৈশ্বিক খাদ্য সঙ্কট এড়ানোর প্রয়োজনীয়তায় কিয়েভ থেকে অত্যাবশকীয় খাদ্য শস্য রপ্তানির বাধা দূর করতে চুক্তিটি করা হয়েছিলো।

করদাতারা বাড়তি সেবা পাবেন নভেম্বর মাসজুড়ে

Previous article

কাপ্তাই জাতীয় উদ্যানে দুটি অজগর অবমুক্ত

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে ইউক… […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *