জীবনযাপন

সিংহভাগ প্লাস্টিক বর্জ্য অভিজাত এলাকায়

0
প্লাস্টিক বর্জ্য

বিশ্বব্যাংক প্রকাশিত ‘টুওয়ার্ডস এ মাল্টিসেক্টরাল অ্যাকশন প্ল্যান ফর সাসটেইনেবল প্লাস্টিক ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীর দুই সিটি করপোরেশনে দৈনিক উৎপাদিত প্লাস্টিক বর্জ্যের সবচেয়ে বড় উৎস অভিজাত এলাকাগুলোয়।

গেলো ২ দশকে দেশের শহরাঞ্চলে জনপ্রতি প্লাস্টিকের ব্যবহার বেড়ে দাঁড়িয়েছে তিনগুণের বেশি। গবেষণার তথ্য বলছে, রাজধানী ঢাকায় প্রতিদিন যে পরিমাণ প্লাস্টিক বর্জ্য উৎপাদন হচ্ছে তার সিংহভাগই অভিজাত এলাকাগুলোর।

ধারণা করা হচ্ছে, দেশে অপরিকল্পিতভাবে নগরায়ণের পরিসর যেমন বেড়েছে। তেমনি নগরায়ণ ও অর্থনৈতিক অগ্রগতির প্রভাব মানুষকে অতিমাত্রায় প্লাস্টিক ব্যবহারে আগ্রহী করে তুলেছে।

এদিকে সঠিক ব্যবস্থাপনার অভাবে ক্ষতিকর এসব প্লাস্টিক বর্জ্য গিয়ে মিশছে পরিবেশে। এতে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন নাগরিকরা।

রাজধানীর ধানমন্ডি, বনানী, গুলশান, বারিধারা ও বেশ কয়েকটি আবাসিক এলাকার রাস্তার পাশে যে ময়লার বিনগুলো রয়েছে, সেখানে প্লাস্টিক বর্জ্যের পরিমাণ বেশি। বিশেষ করে একবার ব্যবহারযোগ্য পলিথিন ও প্লাস্টিকের পরিমাণ সবচেয়ে বেশি।

জরিপের ভিত্তিতে তৈরি ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সারা দেশে বছরে জনপ্রতি নয় কেজি প্লাস্টিক উৎপাদন হলেও রাজধানীতে তা ২২ কেজির ওপরে। রাজধানীতে দৈনিক সাড়ে ছয় হাজার টন বর্জ্য উৎপাদন হয়, যার ১০ শতাংশই প্লাস্টিক বর্জ্য।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অভিজাত এলাকা থেকে উৎপাদিত বর্জ্যের মধ্যে ১৬ দশমিক ৪ শতাংশই হলো প্লাস্টিক বর্জ্য। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) এটি ১৪ দশমিক ৬ শতাংশ।

আরও পড়ুন : আবারো পান চাষে ঝুঁকছেন কুষ্টিয়ার চাষিরা

৮৫ বছর পর পাওয়া গেল বিখ্যাত আলোকচিত্রীর ক্যামেরাটি

Previous article

‘অর্থনৈতিক মন্দাও মোকাবিলা করতে সক্ষম বাংলাদেশ’

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *