জীবনযাপন

সুতির পোশাকের যত্ন নেবেন যেভাবে

1
suti kapor

গরমের দিনে সুতির পোশাক ছাড়া আর কোনো কিছুই যেনো পরতে ইচ্ছা করে না। অফিস পার্টি হোক কিংবা কোনো অনুষ্ঠানবাড়িতে দাওয়াত, সুতি কাপড়ের জামাতেই স্বচ্ছন্দ্য বোধ করেন কেউ কেউ। বাটিক, বাঁধনি কিংবা মলমল— গরমের ফ্যাশনে বিকল্পের শেষ নেই। তবে ঠিক মতো যত্ন না নিলে শখ করে যে বাঁধনির ওড়নাটি কিনেছেন, তার র‌ং হয়ে যেতে পারে ফ্যাকাশে। কীভাবে নেবেন সুতির পোশাকের যত্ন? চলুন জেনে নেয়া যাক-

১) সুতির পোশাক ধোয়ার সময়ে বিশেষ সতর্ক থাকতে হবে। লিকুইড ডিটারজেন্ট কাচতে পারলে খুব ভালো। অনেকের অভ্যাস গরম পানিতে কিছুক্ষণ জামাকাপড় ডুবিয়ে রেখে তার পর কাচার। সুতির কাপড় কিন্তু কখনওই গরম পানিতে ভিজিয়ে রাখবেন না। রং চটে যেতে পারে। সুতির পোশাক কাচার সময়ে ঠান্ডা পানিই ব্যবহার করুন।

২) সুতির কাপড় যদি ওয়াশিং মেশিনে কাচেন, তাহলে ডিটারজেন্টের সঙ্গে এক কাপ ভিনেগার মিশিয়ে নিন। এতে সুতির কাপড়ের ঔজ্জ্বল্য নষ্ট হবে না। জামাকাপড়ে সুগন্ধও আসবে।

আরও পড়ুনঃ ফুলদানিতে ফুল দীর্ঘ দিন তাজা রাখবেন যেভাবে

৩) তপ্ত রোদে সুতির কাপড় কখনোই শুকাতে দিবেন না। এতে জামাকাপড়ের রং ফ্যাকাশে হয়ে যেতে পারে। সুতির কাপড় শুকোতে খুব বেশি সময় লাগে না। তাই জামাকাপড়ের রং টিকিয়ে রাখতে পড়ন্ত রোদে কিংবা ছায়া আছে এমন জায়গায় কাপড় শুকাতে দিন।

৪) অনেক সুতির কাপড় প্রথমবার কাচার সময়ে রং ওঠে। এক্ষেত্রে সুতির কাপড় প্রথমবার ধোয়ার সময়ে লবন পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তারপর ডিটারজেন্ট মিশ্রিত পানিতে কাচুন। এতে কাপড়ের রং টিকে থাকবে।

৫) সুতির পোশাক কাচার সময় পোশাকগুলো উল্টো করে তারপর ডিটারজেন্ট দেয়া পানিতে ধুতে পারলে ভালো। এই টোটকা মেনে চললে দীর্ঘ দিন টিকে থাকবে জামাকাপড়ের রং।

বাংলাদেশ-চীন সম্পর্ক উন্নয়নে আরও মনোযোগ দেওয়া উচিত : প্রধানমন্ত্রী

Previous article

ঘুরতে গিয়ে সেলফি তুললেই দিতে হবে জরিমানা

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ সুতির পোশাকের যত্ন নেবেন যেভাবে […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *