ব্যবসা-বাণিজ্য

সূচক ও লেনদেনের পতন শেয়ারবাজারে

0
images 9

মূল্যসূচকের পতন হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

সোমবার, ৩১ জানুয়ারি: গত বুধবার থেকেই পতনের ধারাবাহিকতা অব্যাহত দেশের পুঁজিবাজারে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৯২৬ পয়েন্টে।

বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৫৯ পয়েন্টে। ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৮১ পয়েন্টে। ডিএসইতে সোমবার লেনদেন হয়েছে ১ হাজার ২১৫ কোটি ১ টাকা। আগের দিনের থেকে লেনদেন কমেছে ১১৮ কোটি ১২ লাখ টাকার।

দিনের লেনদেন শেষে ডিএসইতে কমেছে ২৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। বেড়েছে ৭২টি প্রতিষ্ঠানের। অপরিবর্তিত রয়েছে ৪৪টির দাম।

ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে আছে ন্যাশনাল পলিমার, কুইন সাউথ টেক্সটাইল, ওরিয়ন ফার্মা, সাইফ পাওয়ার টেক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, মালেক স্পিনিং এবং এশিয়া ইন্স্যুরেন্স।

সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৯০ পয়েন্ট হ্রাস পেয়েছে। মোট লেনদেন হয়েছে ৫২ কোটি ২৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৮টির। দাম কমেছে ২০৮টির এবং ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষকদের প্রস্তুত থাকতে হবে:- শিক্ষামন্ত্রী

Previous article

ভ্রাম্যমান মানুষদের জনসনের টিকা দিয়ে লক্ষ্যমাত্রা পূরণ করা হবে:- স্বাস্থ্যমন্ত্রী

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *