রসুইঘর

সেদ্ধ ডিম নাকি পোচ? কোনটায় বেশি উপকার

0
egg

প্রাতরাশে অনেকেরই ডিম খাওয়ার অভ্যাস আছে। তবে সেদ্ধ না ভাজা? সাদা না বাদামি? ডিম নিয়ে বিভিন্ন প্রশ্ন মনের মধ্যে ঘুরপাক খেতে থাকে। অনেকে আবার কোলেস্টেরল বেড়ে যাওয়ার ভয়ে রোজ ডিম খাওয়া থেকেও বিরত থাকেন। ওজন নিয়ন্ত্রণে রাখতে কেউ কেউ আবার খাদ্যতালিকা থেকে ডিমের কুসুম বাদ দিয়েছেন।

কিন্তু ডিমের সাদা অংশ থেকে শুরু করে কুসুমে ভিটামিন ও খনিজ থাকে প্রচুর পরিমাণে। একটি ডিম থেকে প্রায় ৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়। অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি-১২, ভিটামিন-এ, ডি প্রচুর পরিমাণে পাওয়া যায় ডিমে। এছাড়াও ডিমে থাকে কোলিন। লিভার ভালো রাখতে এই খনিজ খুবই উপকারী।

সেদ্ধ না পোচ, ডিম কিভাবে খেলে মিলবে অধিক পুষ্টি?

তেলে ভেজে ডিম খাওয়ার চেয়ে কড়াইয়ে তেল মাখিয়ে পোচ করে ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে ডিম সেদ্ধ করে খাওয়াই ভালো। কারণ ডিমের পোচে ক্যালরির পরিমাণ অনেক বেশি। উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলেও পোচ এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে শিশুদের জন্য পোচ বেশ উপকারী।

আরো পড়ুন: আখের রসের জাদুকরী সব উপকারিতা

অন্য দিকে, যারা ওজন কমাতে চাইছেন তারা অনায়াসে সেদ্ধ ডিম খেতে পারেন। কিংবা যারা রক্তচাপের সমস্যায় ভুগছেন, প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন ডিম সেদ্ধ। ডিমের সাদা অংশে সব চেয়ে বেশি প্রোটিন থাকে। সেদ্ধ করার পর ডিমের উপকারী উপাদানগুলি বজায় থাকে। পোচ করলে বা তেলে দিয়ে ডিম ভাজলে অনেক সময় সেই উপাদানগুলি বিনষ্ট হয়ে যায়। পুষ্টিবিদরা নিয়মিত তাই সেদ্ধ ডিম খাওয়ার পরামর্শই দিয়ে থাকেন।

প্রথমবারের মতো গানচিত্রে সাবিলা

Previous article

আখের রসের জাদুকরী সব উপকারিতা

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *