রসুইঘর

সেহরিতে ঝটপট বানিয়ে নিন তিন পদ

0
rojak2

চলছে রমজান মাস। সারা মাস জুড়ে রোজা রাখেন অনেকে। ভোরে সেহরি ও সন্ধ্যায় আজানের পর ইফতার করার রেওয়াজ। এই সময়ে সঠিক খাদ্য ও পানীয় নির্বাচন করা ভীষণ জরুরি। এতে সারাদিন রোজা রেখেও অসুস্থ হবেন না।

সেহরিতে অনেকেই পোলাও, বিরিয়ানি কিংবা বিভিন্ন মুখোরোচক খাবার খান। যা শরীরের পক্ষে মোটেই ভালো নয়। এ সব খাবার খেয়ে রোজা রাখলে শরীর দুর্বল হয়ে পড়তে পারে। কারণ এ ধরনের খাবারে কোনও পুষ্টিগুণ থাকে না। বরং এগুলি শরীরের জন্য ক্ষতিকর। তা হলে কি খাবেন সেহরিতে?

যেহেতু প্রচণ্ড গরমের মধ্যেই রোজা রাখতে হবে সকলকে, তাই শরীরের প্রতি দিতে হবে বাড়তি নজর। পেটও ভরবে আর হজম করতেও অসুবিধা হবে না, চাই এমন খাবার।

কি কি খাবার বানাতে পারেন সেহরিতে?

ফলের সালাদ: পছন্দ অনুযায়ী ফল বাছাই করে সালাদ বানাতে পারেন। এতে সারাদিন শরীরে পানির ভারসাম্য বজায় থাকবে, শরীর থেকে দূষিত পদার্থগুলো বেরিয়ে যাবে। টুকরো করে কাটা ফলের মধ্যে সামান্য চাট মশলা, পুদিনা পাতা, ভাজা তিল ছড়িয়ে খেতে পারেন।

ওটসের পায়েস: ওটস প্রোটিন ও ফাইবারে ভরপুর। এটি খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। একটি কড়াইতে ওটস নিয়ে হালকা নাড়াচড়া করে নিন। এবার দুধ সামান্য গাঢ় করে তার মধ্যে ভেজে রাখা ওটস দিয়ে ফুটিয়ে নিন। পরিমাণ মতো চিনি দিয়ে দিন। চিনির পরিবর্তে খেজুর বাটা দিলে আরো ভালো। পায়েস ঘন হয়ে গেলে উপরে পছন্দের ড্রাই ফ্রুটস ছড়িয়ে পরিবেশন করুন ওটসের পায়েস।

ডাব-লেবুর শরবত: রোজা রাখলে সারাদিন পানিও খাওয়া যায় না। তবে গরমের দিনে শরীরে পানির ঘাটতি হলেই মুশকিল। তাই সেহরির সময়ে বিভিন্ন রকম শরবত রাখা ভীষণ জরুরি। একটি গ্লাসে ডাবের পানি নিয়ে তাতে পরিমাণ মতো মধু, লেবুর রস, বিট লবন আর পুদিনা পাতা ভালো করে মিশিয়ে নিন। এই পানীয় খেলে শরীর ঠান্ডা থাকবে।

পোস্ত দিয়ে নতুন কিছুর স্বাদ নিতে বানাতে পারেন ডিম পোস্ত

Previous article

চলচ্চিত্র দিবস পালিত

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *