জীবনযাপন

সোনার রোলস রয়েলসওসহ আছে ৭০০০ গাড়ি!

0
সোনার রোলস রয়েলসওসহ আছে ৭০০০ গাড়ি!

গ্যারেজে রয়েছে কমপক্ষে ৭ হাজার গাড়ি, আছে সোনার রোলস রয়েলসও । কারণ তিনি যে বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে একেবারে প্রথম সারিতে।

হ্যাঁ, তিনি হলেন ব্রুনাই সুলতান। তার সংগ্রহে আছে এমন সব গাড়ি যার অস্তিত্ব পৃথিবী থেকে প্রায় মুছে গেছে।

গাড়ি রাখার জন্য সুলতানের আছে ১১০টি গ্যারেজ। গ্যারেজে থাকা গাড়িগুলোর মধ্যে আছে ৪৫০টি ফেরারি, ২৭৫টি ল্যাম্বরগিরি, ২৫৮টি অ্যাস্টন মার্টিন, ১৭২টি বুগাটি, ২৩০টি পোরশা, ৩৮০টি বেন্টলি, ৬০০টি রোলস রয়েস, ৫৭০টি মার্সিডিজ বেঞ্জ, ২৬৫টি অডি, ২৩৭টি বিএমডাব্লিউ, ২২৫টি জাগুয়ার এবং ১৮৩টি ল্যান্ড রোভার।

বহরের সবচেয়ে আকর্ষণীয় বাহন তার সোনায় মোড়ানো রাজকীয় রোলস রয়েস। বিশেষ ডিজাইনের রোলস্রয়েসের ছাদ খোলা এবং পেছনে ছাতা সংযুক্ত করা। এটি মোড়ানো হয়েছে ২৪ ক্যারেট সোনা দিয়ে। যার দাম বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ কোটি টাকা। গাড়ির চাকা থেকে শুরু করে ছোট বড় যন্ত্রাংশ সবই সোনায় মোড়ানো। এতে চেপে সুলতান শহর ভ্রমণ করেন। আবার রাজপরিবারের সদস্যদের বিয়ের অনুষ্ঠানের পর প্রথা অনুযায়ী প্রজাদের দর্শন দিতেও ব্যবহার হয় এই গাড়ি।

গুঞ্জন আছে, ২০০০ সালের মধ্যে বিশ্বজুড়ে বিক্রি হওয়া ফেরারির মোট গাড়ির অর্ধেকের বেশি নাকি কিনেছিলেন সুলতান হাসানাল বলকিয়াহ।

সুলতানের ধনসম্পত্তির পরিমাণ বা বিলাসবহুল জীবনের কথা শুনলে অনেকেরই চোখ কপালে উঠবে। এক সময় তিনি ছিলেন বিশ্বের শীর্ষ ধনী।

এখন তার সম্পদের পরিমাণ প্রায় তিন হাজার কোটি মার্কিন ডলার। ৬০০ বছরের বেশি পুরোনো রাজবংশের উত্তরাধিকারী সুলতান হাসানাল বলকিয়াহ উত্তরাধিকার সূত্রেই বিপুল সম্পত্তির মালিক হয়েছেন। এছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপের বিভিন্ন দেশে অনেকগুলো বিলাসবহুল হোটেলের মালিক সুলতান। এসব দেশে বিপুল ভূ-সম্পত্তিরও মালিকানা রয়েছে তার।

প্রচুর ধনসম্পত্তির মালিক হওয়ার পাশাপাশি তা খরচ করাতেও কম উৎসাহী নন ব্রুনাইয়ের ৯২তম সুলতান।

সুলতানের চুল কাটার জন্য আছে তার নিজের মালিকানাধীন ব্রিটেনের দ্য ডরচেষ্টার হোটেলের একজন নাপিত। তিনি নিয়মিত বিমানের প্রথম শ্রেণিতে চেপে উড়ে আসেন ব্রুনাই। বিমান ভাড়া এবং অন্যান্য খরচ, নাপিতের পারিশ্রমিক বাবদ প্রতি মাসে খরচ হয় ২০ হাজার মার্কিন ডলার বা প্রায় ২০ লাখ ৪০ হাজার টাকা।

এমনকি সুলতানের সোনায় মোড়ানো বাড়ি ‘ ইস্তানা নুরুল ইমান’ রেকর্ড গড়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ডে।

আরও পড়ুনঃ জ্যোতির্বিজ্ঞানীরা গভীর মহাকাশে আলোর সবচেয়ে উজ্জ্বল ঝলকানি দেখে বিস্মিত

মানুষের চর্বির ব্যবহার হতো চিকিৎসায়!

Previous article

মহাবিশ্বের যেসব নক্ষত্রে প্রাণের অস্তিত্ব আছে!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *