তথ্য ও প্রযুক্তি

সোশ্যাল মিডিয়ায় সক্রিয়ভাবে যুক্ত বিশ্বের ৬০ শতাংশ’র বেশি মানুষ

0
social media

প্রায় পাঁচশ’ কোটি বা বিশ্বের জনসংখ্যার ৬০ শতাংশের কিছু বেশি মানুষ সোশ্যাল মিডিয়াতে সক্রিয় রয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় এ কথা জানানো হয়। এটি গত বছরের তুলনায় ৩ দশমিক ৭ শতাংশ বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। ডিজিটাল অ্যাডভাইজরি ফ্লিম সংস্থা ক্যাপ্রিওস সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে এ হিসাব তুলে ধরা হয়।

সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা ৫১৯ কোটির কাছাকাছি পৌঁছেছে এবং এই সংখ্যক মানুষ ইন্টারনেটও ব্যবহার করে, বা বিশ্বের জনসংখ্যার ৬৪ দশমিক ৫ শতাংশ।

তবে এই সংখ্যার পার্থক্য রয়েছে অঞ্চলভেদে। পূর্ব ও মধ্য আফ্রিকায় ১১ জনের মধ্যে মাত্র একজন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন। ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ, এখানে এই সংখ্যা তিন জনের মধ্যে একজন।

আরও পড়ুনঃ কল ও মেসেজিং সুবিধা চালু করতে যাচ্ছে টুইটার

সোশ্যাল মিডিয়াতে ব্যয় করা সময়ের পরিমাণও প্রতিদিন দুই মিনিট বেড়ে ২ ঘন্টা ২৬ মিনিট হয়েছে। এখানে আবারো বড় বৈষম্য রযেছে, যেখানে ব্রাজিলিয়ানরা প্রতিদিন গড়ে ৩ ঘণ্টা ৪৯ মিনিট সময় ব্যয় করে সোশ্যাল মিডিয়ায় সেখানে জাপানিরা এক ঘণ্টারও কম।

গড়ে সোশ্যাল মিডিয়ায় ব্যবহারকারীরা সাতটি প্ল্যাটফর্মে রয়েছে। মেটা, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেসবুকসহ তিনটি অ্যাপস রয়েছে। চীনের তিনটি অ্যাপস রয়েছে, উউচ্যাট, টিকটক এবং স্থানীয় সংস্ককরণ ডাউইন। টুইটার, মেসেঞ্জার এবং টেলিগ্রাম শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মধ্যে রয়েছে।

কেএফএল গ্রুপ অব চায়না বাংলাদেশে রাউটার কারখানা স্থাপনে আগ্রহী

Previous article

লাল বিন্দু ব্লাড ফাউন্ডেশন সেতাবগঞ্জের আয়োজনে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *