ব্যবসা-বাণিজ্য

১০ হাজার কোরবানির পশুর চামড়া সংরক্ষণ করলো সিসিক

0
chamra

এবারের ঈদ-উল-আযহায় ১০ হাজার ২শ কোরবানির পশুর চামড়া সংরক্ষণের ব্যবস্থা করেছে সিলেট সিটি করর্পোরেশন (সিসিক)। রোববার ঈদের দিন সিলেটের বিভিন্নস্থান থেকে কোরবানির পশুর চামড়া সংগ্রহ করে সিলেটের বিভিন্ন কওমি মাদ্রাসা ও এতিমখানার ছাত্র, শিক্ষক ও পরিচালকরা। সংগ্রহকৃত ১০ হাজার ২শ কোরবানির পশুর চামড়া সংরক্ষণ করে রাখার ব্যবস্থা করেছে সিসিক।

সিসিক সূত্রে জানা যায়, ঈদের দিন মাদ্রাসা ও এতিমখানার পক্ষ থেকে তাদের সংগ্রহকৃত পশুর চামড়া সংরক্ষণের জন্য সিসিকের কাছে হস্তান্তর করা হয়। পরে ক্রেতা জোগাড় করে তারা চামড়াগুলো নিয়ে যাবেন। ১০ হাজার ২শ পিস চামড়া সিসিকের কাছে জমা পড়েছে। দক্ষিণ সুরমার পারাইরচকে এগুলো সংরক্ষণ করে রাখার ব্যবস্থা করা হয়েছে।

সিসিক আরো জানায়, বিগত দিনে কোরবানির পশুর চামড়া নিয়ে দুর্গতির কথা চিন্তা করে ঈদের আগে মাদ্রাসা ও এতিমখানাগুলোর প্রধানদের সঙ্গে সিটি করর্পোরেশন মতবিনিময় সভা করে। এবার প্রমবারের মতো সিলেট সিটি করর্পোরেশনের এমন উদ্যোগে সংশ্লিষ্টরা স্বাগত জানিয়ে এতে তারা ভীষণ খুশি হয়েছেন। ঈদের মাদ্রাসাগুলো কোরবানির চামড়া সংগ্রহ করে সিসিকের নির্ধারিত মোবাইল ফোন নম্বরে কল দেয়। পরে সিটি করর্পোরেশনের ট্রাক নির্দিষ্ট মাদ্রাসা বা এতিমখানায় গিয়ে চামড়া নিয়ে আসে। সিসিকের শ্রমিকসহ এ কাজে অভিজ্ঞ শ্রমিকরা যথাযথ নিয়মে চামড়াগুলো সংগ্রহ ও সংরক্ষণ করে।

সিসিকের প্রশাসনিক কর্মকর্তা হানিফুর রহমান জানান, ঈদের দিন বেশ কিছু মাদ্রাসা ও এতিমখানার পক্ষ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করে তাদের সংগ্রহকৃত পশুর চামড়া সংরক্ষণের জন্য সিসিকের কাছে হস্তান্তর করেছে। পরে ক্রেতা জোগাড় করে তারা চামড়াগুলো নিয়ে যাবেন। এতে ১০ হাজার ২শ পিস চামড়া রয়েছে বলে তিনি জানিয়ে বলেন, চামড়া সংরক্ষণে যে পরিমান টাকা খরচ হচ্ছে সে টাকা সিসিক বহন করছে।

বেকারত্ব দূর করে কর্মসংস্থানের সুযোগ তৈরী করতে চান উদ্যোক্তা নাসির আহমেদ

Previous article

তিলের বাম্পার ফলনের সম্ভাবনা নড়াইলে

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *