শিক্ষা

২০২২ সালের এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

1
এসএসসি পরীক্ষা

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে এই পরীক্ষা ১ অক্টোবর মোট ১৭ দিনে শেষ হবে এবারের এসএসসি পরীক্ষা।

এছাড়া ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে বিষয়ভিত্তিক ব্যাবহারিক পরীক্ষা সম্পন্ন হবে। ঢাকা শিক্ষা বোর্ড ওয়েবসাইটে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহবায়ক প্রফেসর এস. এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রের হলে প্রবেশ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়া দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে।

মঙ্গলগ্রহের পাথরের নমুনা পৃথিবীতে আনতে চায় নাসা

Previous article

ইন্টেল ৬০০ সিরিজের মাদারবোর্ডের বায়োস আপডেট প্রকাশ করেছে গিগাবাইট

Next article

You may also like

1 Comment

  1. […] অধীন যত প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে, সেগুলোয় প্রশ্ন করার ক্ষেত্রে […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *