খবরজাতীয়শীর্ষ সংবাদ

২০ গুণী ব্যক্তিত্ব পাচ্ছেন শিল্পকলা পদক

1
২০ গুণী ব্যক্তিত্ব পাচ্ছেন শিল্পকলা পদক

শিল্পের সব শাখায় বিশেষ অবদান রাখায় এবার ২০১৯ ও ২০২০ সালের ‘শিল্পকলা পদক’পাচ্ছেন বিশ গুণী ব্যক্তিত্ব।

আজ মঙ্গলবার জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান।

আগামী বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে এ পদক বিতরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক বলেন, করোনা মহামারির কারণে ‘শিল্পকলা পদক’ এর অনুষ্ঠান স্থগিত থাকায় এ বছর ২০১৯ ও ২০২০ দুবছরের পদক একসঙ্গে দেয়া হবে। ২০১৯ সালে দশ জন এবং ২০২০ সালে দশ জনসহ মোট ২০ জনকে এ পদক দেয়া হবে। পদক প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। স্বাগত বক্তব্য দেবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি।

আরও পড়ুনঃ অলংকার ক্রয় বিক্রয়ে বাজুসের নতুন নির্দেশনা

উল্লেখ্য, দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান দেয়া হচ্ছে। নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতিবছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। পদক প্রদানের জন্য তালিকাভুক্ত ক্ষেত্র ১২টি: কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি, সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষক। তালিকাভুক্ত ক্ষেত্র থেকে নির্বাচিত ১০টি ক্ষেত্রে প্রতিবছর ‘শিল্পকলা পদক’ দেয়া হয়।

ভারতে ইলিশ রপ্তানি বন্ধে রিট

Previous article

এবার ইভ্যালির নেতৃত্বে শামীমা নাসরিন

Next article

You may also like

1 Comment

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর