খেলা

৯ জন নিয়েও খেলা যাবে বিশ্বকাপের ম্যাচ

0
icc

কোভিড পরিস্থিতিতে কোনো দলের খেলোয়াড় সংক্রমিত হলে নর্ব নিয়ে ৯ জন নিয়েও নারী ওয়ানডে বিশ্বকাপে ম্যাচ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কোনোভাবেই যেন টুর্নামেন্টে ব্যাঘাত না ঘটে, এজন্যই টুর্নামেন্টের নিয়মে বড়সড় পরিবর্তন এনেছে আইসিসি।

আইসিসির হেড অব ইভেন্টের ক্রিস টেটলি বলেন, কোভিড পরিস্থিতিতে আমাদের কিছুটা ছাড় দিতে হয়েছে। বিশ্বকাপের দলে বেশি ক্রিকেটার রাখতে পারবে দলগুলো। তবে মূল স্কোয়াড ১৫ জনেরই হবে। বাকিদের রিজার্ভ হিসাবে রাখা হবে। দরকার পড়লে তাদেরও মূল দলে অর্ন্তভুক্ত করা যাবে। টুর্নামেন্ট চলাকালীন কোনো ক্রিকেটার কোভিড থেকে সুস্থ হয়ে উঠলে তাকেও দলে ফেরানো যাবে।

টেটলি আরও বলেন, যদি কোনো দলের পরিস্থিতি খুব খারাপ হয়, তবে প্রয়োজনে ৯ জনকে নিয়েও দল গড়া যাবে। সেক্ষেত্রে তাদের ম্যানেজমেন্ট থেকে আরও দু’জনকে নেওয়া যাবে। ব্যাট-বল না করলেও ফিল্ডিং করতে পারবেন তারা। যাতে কোনোভাবেই বিশ্বকাপে ব্যাঘাত না হয়, এজন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আইসিসির পক্ষ থেকে এছাড়াও আরও একটি নতুন নিয়ম করা হয়েছে। সেটি হলো, কোনো ম্যাচ টাই হলে, সেক্ষেত্রে আনলিমিটেড সুপার ওভারে ম্যাচের বিজয়ীকে নির্ধারন করা হবে এবং দলগুলোর জন্য করা প্রোটোকল নির্ধারন করা হবে।

আগামী ৪ মার্চ থেকে নিউজিল্যান্ডে বসছে নারীদের বিশ্বকাপ। ক্রাইস্টচার্চে ফাইনাল হবে ৩ এপ্রিল। আট দলের বিশ্বকাপে প্রতিটি দল প্রত্যকের সাথে একবার করে খেলবে। লিগে পর্ব শেষে সেরা সেরা চার দল সেমিফাইনালে খেলবে। ওমিক্রনের প্রভাব পড়েছিল নারীদের বিশ্বকাপ বাছাই পর্বেও। শেষ পর্যন্ত র‌্যাংকিংয়ের উপর ভিত্তি করেই টুর্নামেন্টের শেষ তিন দল নির্ধারন করা হয়।

আসন্ন নারী বিশ্বকাপেও করোনা হানা দিলে বাধ্য হয়ে সূচিতেও পরিবর্তন আনার ঘোষনা দিয়েছেন টেটলি। তিনি বলেন, প্রয়োজন হলে সম্ভব মতো আমরা সূচি পুনঃনির্ধারণ করবো। এটা স্পষ্ট যে, অনেকগুলো লজিস্টিক সীমাবদ্ধতা রয়েছে, তবে আমরা দলগুলোকে সর্বাধিক নমনীয়তা দেখানোর জন্য বলবো।

ইউক্রেনের পাশে দাঁড়াতে প্রিয়াংকা চোপড়ার আহ্বান

Previous article

‘দ্য ব্যাটম্যান’ বাংলাদেশে সর্ব প্রথম

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খেলা