মোবাইল

পুরোনো স্মার্টফোন বিক্রির আগে যে কাজগুলো করবেন

0
phone 4

প্রয়োজনে বা সখে নতুন ফোনে সুইচ করার আগে অনেকেই নিজের স্মার্টফোনটি সেল করার কথা ভেবে থাকেন। তবে এই পুরোনো ফোন সেল করার আগে কয়েকটি জিনিস অবশ্যই আপনার দেখে নেওয়া উচিত, যাতে আপনার কোনো প্রাইভেট ডিটেইলস অন্য কেউ মিস-ইউস না করতে পারে। নতুন এবং ইতিমধ্যেই ইউজ করতে থাকা ফোনগুলিতে যে ১০ টি কাজ অবশ্যই করবেন তা জেনে নিন-

নতুন এবং ইতিমধ্যেই ইউজ করতে থাকা ফোনগুলিতে যে ১০ টি কাজ অবশ্যই করা উচিত

ফোন সেল করার আগে কয়েকটি জিনিস অবশ্যই আপনার দেখে নেওয়া উচিত, যাতে আপনার কোনো প্রাইভেট ডিটেইলস অন্য কেউ মিস-ইউস না করতে পারে

 

মেসেজগুলি  থার্ড-পার্টি সফ্টওয়্যার ইউজ করে ব্যাকআপ করা যেতে পারে

হোয়াটস অ্যাপ ব্যাকআপ ক্রিয়েট করুনআপনার নতুন ফোন ইউজ শুরু করার আগে আপনার আগের ডিভাইসের হোয়াটস অ্যাপ চ্যাটগুলি, গুগল এ ব্যাকআপ নিয়ে নিন৷ চ্যাটের সাথে থাকা ফটো,ভিডিও ও অন্যান্য মিডিয়ারও ব্যাকআপ নেবেন কিনা সেটি আপনি সিলেক্ট করার অপশন পাবেন। এরপর নতুন ফোনে হোয়াটস অ্যাপ টি ওপেন করে চ্যাট রিস্টোর করে নিলেই ফিরে পাবেন আপনার সমস্ত প্রয়োজনীয় মেসেজ।

ফোন এনক্রিপ্টেড কিনা চেক করুনপুরোনো ডিভাইস ফ্যাক্টরি রিসেট করার আগে, আপনার ফোন এনক্রিপ্ট করা আছে কিনা তা চেক করুন। যদি না করা থাকে, তাহলে আপনি ফোন সেটিংসের মাধ্যমে এটি ম্যানুয়ালি করে নিন। এনক্রিপশন করার পর ফ্যাক্টরি রিসেট করলে আপনার ফোনের ডেটা অ্যাক্সেস করা অন্য ব্যক্তির পক্ষে খুব কঠিন হবে। বেশিরভাগ নতুন এন্ড্রয়েড ফোনগুলি এনক্রিপ্ট করা থাকে, তবে বেশ কিছু পুরনো ফোন এনক্রিপ্টেড থাকেনা।

ফোনের কন্টাক্ট গুলির ব্যাকআপ নিনআপনি যদি একজন এন্ড্রয়েড ইউজার হন এবং গুগল অ্যাপের ব্যবহার সবসময়েই করে থাকেন, তাহলে অবশ্যই নিশ্চিত করে নিন যে আপনি আপনার কন্ট্যাক্টের ব্যাকআপ নিয়ে নিয়েছেন কি না। যদি আপনার কন্ট্যাক্ট ইতিমধ্যেই জি মেইল অ্যাকাউন্টে সিঙ্ক করা না থাকে, তাহলে আপনি https://contacts.google.com/ সাইটে গিয়ে ম্যানুয়ালি করে নিন৷

মেসেজ এবং কল রেকর্ডগুলি গুলির ব্যাকআপ নিন

কন্ট্যাক্টের মতই, আপনি আপনার মেসেজ এবং কল রেকর্ডগুলিরও ব্যাকআপ নিতে পারেন৷ আপনার মেসেজগুলি থার্ড-পার্টি সফ্টওয়্যার ইউজ করে ব্যাকআপ করা যেতে পারে৷ আপনি আপনার মেসেজগুলির ব্যাকআপ গুগল ড্রাইভ এও করতে পারেন এবং সেখান থেকে আপনার নতুন ফোনে রিস্টোর করতে পারেন৷ আপনার কল রেকর্ডের ব্যাকআপ নিতেও থার্ড-পার্টি অ্যাপ ইউজ করতে পারেন।

ক্লাউড বা এক্সটারনাল স্টোরেজে ফটো, ভিডিও এবং অন্যান্য মিডিয়া ব্যাকআপ নিন

আপনি হয় গুগল ফটোস,গুগল ড্রাইভ, মাইক্রোসফট ওয়ান ড্রাইভ, ড্রপবক্স বা যেকোনো রিলায়েবল ক্লাউড সার্ভিস ইউজ করে ক্লাউড ব্যাকআপ নিতে পারেন অথবা আপনি মিডিয়ার ফাইলগুলিকে একটি এক্সটারনাল হার্ড ড্রাইভ বা এসএসডি তে ফিজিক্যালি ট্রান্সফার করতে পারেন।

এসডি কার্ড রিমুভ করুন

আপনার ডিভাইসে যদি এসডি কার্ড ভরা থাকে, তাহলে প্রথমে দেখে নিন এর মধ্যে আপনার মিডিয়া গুলি আছে কিনা। এরপর সাবধানে এটি আপনার ডিভাইস থেকে বের করে নিন।

অবশ্যই সিম কার্ড রিমুভ করুন

আপনার সিম কার্ড অন্যের হাতে গেলে বিরাট বিপদ ডেকে আনতে পারেন। তাই অবশ্যই ফোনটি সেল করার আগে দেখে নেবেন সিম কার্ড বের করেছেন কি না।

 

অবশ্যই ফোন ফ্যাক্টরি রিসেট করুন

আপনার ফোনের সমস্ত গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাকআপ নেওয়া হয়ে গেলে এবং এটি এনক্রিপ্টেড করা থাকলে, আপনি অবশ্যই ফোনটি ফ্যাক্টরি রিসেট করে নিন৷ ফোন সেটিংসে রিসেট সার্চ করুন  সিলেক্ট করুন। এটি করলে আপনার স্মার্টফোনের সবকিছু ডিলিট হয়ে নতুন ফোনের মতন হয়ে যাবে।

 

পুরনো ফোনটি পরিষ্কার করে বক্সে প্যাক করুন

উপরের সব কটি স্টেপ কম্পলিট হয়ে গেলে আপনার পুরানো ফোনটি একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। যাতে ডিভাইসের উপর থাকা কোনো দাগ না দেখা যায়। যদি আপনি আগের ফোনের বক্সটি রেখে থাকেন এবং সমস্ত জিনিসপত্রগুলি ঠিকঠাক গুছিয়ে রাখেন৷ তাহলে বক্সের ভিতরে আপনার ফোন এবং অন্যান্য জিনিসগুলি প্যাক করে রাখুন। এতে আপনার ফোনটির ভালো দাম পাওয়ার সম্ভবনা বাড়বে।

 

এর আগে সব অ্যাকাউন্ট দিয়ে লগ-আউট করুন

ফ্যাক্টরি রিসেটের মাধ্যমে স্মার্টফোনের সবকিছু ডিলিট করে দেয় কিন্তু এটি আপনার গুগল অ্যাকাউন্টগুলি থেকে লগ আউট করে না। সুতরাং, মনে করে আপনি ফ্যাক্টরি রিসেট করার আগে সমস্ত গুগল অ্যাকাউন্ট এবং অন্যান্য অনলাইন অ্যাকাউন্টগুলি থেকে লগ আউট করবেন৷

 

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের চ্যাট আড়াল করতে যা করবেন

স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বড় বিপদ

Previous article

আপনার ইন্টারনেট সার্ভিস ঠিক আছে বুঝবেন যেভাবে

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *