খেলা

ব্রাজিল-আর্জেন্টিনার পণ্ড হওয়া ম্যাচ আবারো মাঠে গড়াবে, নিষিদ্ধ চার আর্জেন্টাইন ফুটবলার

1
BRA ARG

ঘরের মাঠে কোপা আমেরিকার শিরোপা হারানোর ক্ষত তখনও তাজা। কদিন বাদেই ফের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হয় রানার্সআপ ব্রাজিল। সেলেসাওদের প্রতিশোধের হাতছানিতে ম্যাচের উত্তেজনা ছিল তুঙ্গে। বিশ্বকাপ বাছাইপর্বের সেই ম্যাচ উত্তাপ ছড়িয়েছে ঠিকই তবে খেলা হয়নি এক অর্ধও। আর্জেন্টিনার ৪ ফুটবলার করোনাবিধি না মানায় পণ্ড হয় ম্যাচটি। সেই চারজনকে নিষিদ্ধ করে ফের স্থগিত হওয়া ম্যাচটি মাঠে গড়ানোর নির্দেশ দিয়েছে ফিফা।

গত সেপ্টেম্বরে সাও পাওলোতে বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের মুখোমুখি হয় আর্জেন্টিনা। ম্যাচের ৭ম মিনিটের মাথায় করোনা বিধিনিষেধ ভঙ্গ করায় আর্জেন্টিনার ক্রিস্টিয়ানো রোমেরো, এমিলিয়ানো মার্টিনেজ, জিওভান্নি লো সেলসো ও এমিলিয়ানো বুয়েন্দিয়াকে ধরতে মাঠে ঢুকে পড়েন ব্রাজিলের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। সে সময় খেলোয়াড় ও স্বাস্থ্য সংস্থার কর্তাদের মধ্যে হাতাহাতিও হয়।

আর্জেন্টিনা দল এমন ঘটনায় ম্যাচ না খেলেই ড্রেসিংরুমে ফেরত যায়। সোমবার এক বিবৃতিতে ম্যাচটি পুনরায় মাঠে গড়ানোর কথা জানায় ফিফা। বিবৃতিতে বলা হয়, ‘বিভিন্ন বাস্তবিক বিষয় তদন্তের প্রেক্ষিতে ফিফার শৃঙ্খলা কমিটি মনে করছে ম্যাচটা পুনরায় খেলা উচিত। ম্যাচের তারিখ এবং ভেন্যু তা ঠিক করবে ফিফা।’

সেই ম্যাচের আগে ব্রাজিলে প্রবেশের জন্য রোমেরো, মার্টিনেজ, লো সেলসো ও বুয়েন্দিয়া কোয়ারেন্টিন পালনের মিথ্যা তথ্য দিয়েছেন বলে অভিযোগ করে দেশটির স্বাস্থ্য বিভাগ। প্রিমিয়ার লীগ খেলা এই চার আর্জেন্টাইনকে দুই ম্যাচ নিষিদ্ধ করে বিবৃতিতে ফিফা বলে, ‘দুই পক্ষের দায়িত্বহীনতার কারণেই ম্যাচটি স্থগিত হয়।’

এমন ঘটনার পরিপ্রেক্ষিতে ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনকে যথাক্রমে ৫ লাখ ও ২ লাখ সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা। আর ম্যাচ স্থগিত হওয়ার জন্য দুই দেশের ফেডারেশনকে একসঙ্গে ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়।

লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে এ বছর কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। গত সেপ্টেম্বরে স্থগিত হওয়া সেই ম্যাচসহ দুই দলের হাতেই রয়েছে তিনটি করে ম্যাচ। বাছাইপর্ব থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল সরাসরি কাতার বিশ্বকাপে খেলবে।

প্রসেনজিৎ-ঋতুপর্ণা আবারো জুটি বাঁধছেন

Previous article

শ্বাসরুদ্ধকর জয়ে শেষ চারে চট্টগ্রাম

Next article

You may also like

1 Comment

  1. […] কয়েক বছর ধরে ইউরোপের বিভিন্ন ফুটবল ক্লাবের সঙ্গে চুক্তি করেছে একাধিক […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খেলা