জাতীয়শীর্ষ সংবাদ

মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

1
pm 4

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (৪ নভেম্বর) আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত বহুল কাঙ্খিত মেট্রোরেল পরিষেবার দ্বিতীয় পর্যায়ের উদ্বোধন করেছেন। এর ফলে মেট্রোরেল এখন রাজধানীর উত্তরাকে মতিঝিলের সাথে সংযুক্ত করেছে।

শনিবার বিকেলে প্রধানমন্ত্রী আগারগাঁও স্টেশনে সবুজ পতাকা নেড়ে মতিঝিল স্টেশন অভিমুখে মেট্রো ট্রেন চলাচলের উদ্বোধন করেন এবং সেখানে তিনি সবুজ পতাকাতেও স্বাক্ষর করেন। পরে তিনি ফিতা কেটে ট্রেনে উঠে দুপুর ২টা ৪০ মিনিটে মতিঝিলের উদ্দেশে যাত্রা শুরু করেন।

উদ্বোধনী যাত্রায় তার অনুভূতি ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, তার সরকার মেট্রোরেল চালুর এই উদ্যোগ নিয়েছে যাতে সবাই সহজে যাতায়াত করতে পারে, কাজের সময় বাঁচাতে পারে, যানজট থেকে মুক্তি পেতে পারে এবং অর্থনৈতিকভাবে লাভবান হতে পারে।

উত্তরা এবং মতিঝিলের মধ্যে মেট্রোরেল চলাচলের সূচনা হওয়ায় আজ আমরা খুবই আনন্দিত। তিনি বলেন, আমরা এটি কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত প্রসারিত করবো।

প্রধানমন্ত্রী জাপান, জাইকা, উন্নয়ন সহযোগী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের পাশাপাশি মেট্রোরেল কাজের সঙ্গে জড়িত সকল ব্যক্তি ও শ্রমিকদের প্রতি কৃতজ্ঞতা জানান। প্রধানমন্ত্রীকে বহনকারী ট্রেনটি মতিঝিল স্টেশনে পৌঁছায় বেলা ৩.০৬ মিনিটে।

এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আগারগাঁও স্টেশনে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। ট্রেনে চড়ার আগে প্রধানমন্ত্রী আগারগাঁও স্টেশনে ভেন্ডিং মেশিন থেকে টিকিট সংগ্রহ করেন।

আরও পড়ুনঃ কক্সবাজারে ট্রেন চলাচল উদ্বোধন ১১ নভেম্বর

মতিঝিল স্টেশনে, তিনি এমআরটি লাইন-৫ (উত্তর রুট) নির্মাণ কাজেরও উদ্বোধন করেন, যা হেমায়েতপুর থেকে ভাটারা হয়ে গাবতলী, মিরপুর-১০, গুলশান পর্যন্ত ২০ কিলোমিটার লাইন হবে। ৪১,২৩৯ কোটি টাকার প্রকল্পের সময়সীমা হলো ২০২৮। পাশাপাশি তিনি আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেল সার্ভিস এবং এমআরটি লাইন-৫ (উত্তর রুট) নির্মাণ কাজের দুটি নামের ফলক উন্মোচন করেন। এমআরটি লাইন-৫ (উত্তর রুট) হলো ছয়টি পরিকল্পিত মেট্রো লাইনের তৃতীয়।

সরকার যানজট ও দূষণ কমাতে ঢাকা ও এর সংলগ্ন এলাকায় ১৪০ কিলোমিটার নেটওয়ার্ক স্থাপন করতে যাচ্ছে। এর আগে গত বছর ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রো রেলের প্রথম ধাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আগারগাঁও-মতিঝিল অংশে তিনটি স্টেশনে মেট্রোরেল থামবে। আগারগাঁও থেকে মতিঝিল সেকশনের দৈর্ঘ্য ৮.৭২ কিলোমিটার। ফার্মগেট-সচিবালয়-মতিঝিল স্টেশনে মেট্রোরেল থামবে।

উত্তরা-মতিঝিল রুটে ৫ নভেম্বর থেকে প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত মেট্রো চলাচল করবে। সকাল সাড়ে ১১টার পর মতিঝিল-আগারগাঁও রুটে মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে এবং উত্তরা-আগারগাঁও সেকশনে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে।

জনগণের সুবিধার কথা বিবেচনা করে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১.১৬ কিলোমিটার পথ বাড়ানো হয়েছে। বর্ধিত অংশ ২০২৪ সালের জুনের মধ্যে শেষ হবে। প্রতিটি ট্রেন ২,৩০০ যাত্রী নিয়ে ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিতে চলতে পারবে। তবে বাঁকযুক্ত এলাকায় গতি কমে যাবে।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রাজধানীর ওপর চাপ কমাতে নানা উদ্যোগ নেয়। যানজট নিরসনে রাজধানীজুড়ে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে বলে প্রকল্পের বিবরণে জানা গেছে।

মেট্রোরেল প্রতি ঘন্টায় ৬০ হাজার যাত্রী এবং প্রতিদিন ৫ লক্ষ যাত্রী বহন করতে সক্ষম হবে এবং প্রতি চার মিনিটে প্রতিটি স্টেশনে একটি ট্রেন আসবে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) মেট্রোরেল নির্মাণ করছে এবং প্রকল্পে সহজ শর্তে ঋণ সহায়তা দিচ্ছে। জাইকা প্রকল্পের জন্য ১৯ হাজার ৫০০ কোটি টাকা দিয়েছে।

গাজায় নবজাতকদের জীবন চরম হুমকির মুখে : জাতিসংঘ

Previous article

যা-কিছু হবে সংবিধান ও আইনের মধ্যেই হতে হবে : আইনমন্ত্রী

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ… […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

জাতীয়

মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল রুটের উদ্বোধন ২৯ অক্টোবর

1
metro rail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ অক্টোবরের পরিবর্তে আগামী ২৯ অক্টোবর ঢাকা মেট্রোরেল এমআরটি লাইন-৬ এর আগারগাঁও-মতিঝিল অংশের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী জানান, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ অক্টোবর ঢাকা মেট্রোরেল এমআরটি লাইন-৬ এর আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।’ তিনি বলেন, আগারগাঁও-মতিঝিল সেকশন চালু হলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাত্রীরা মেট্রোরেলের পূর্ণাঙ্গ সেবা পাবেন।

কার্বন নিঃসরণ কমাতে সাহায্য করবে দ্রুতগতির এই ট্রেন। যানজট কমাবে’-উল্লেখ করে সচিব বলেন, ‘এই ট্রেনে উত্তরা থেকে মতিঝিল যেতে সময় লাগবে মাত্র ৪০ মিনিট। এখন বাস বা প্রাইভেটকারে যেতে দেড় থেকে দুই ঘণ্টা সময় লাগে।’

এর আগে গত বছর ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত দেশের ইতিহাসে প্রথম মেট্রোরেলের প্রথম ধাপের উদ্বোধন ঘোষণা করেন।

আরও পড়ুনঃ দেশের মানুষের ভাগ্য নিয়ে আর কাউকে ছিনিমিনি খেলতে দেবো না : প্রধানমন্ত্রী

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক এর আগে বলেন, মেট্রোরেলের মাধ্যমে যাতায়াতের ক্ষেত্রে জনদুর্ভোগ কমবে বলে আশা করা হচ্ছে। আরামদায়কভাবে কম সময়ে বেশি যাত্রী পরিবহন করতে পারবে এই মেট্রোরেল।

২ হাজার ৩০০ যাত্রী নিয়ে ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিতে চলতে পারে প্রতিটি ট্রেন। তবে বাঁকযুক্ত এলাকায় গতি কম থাকবে।

২০০৯ সালে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকার রাজধানীর ওপর চাপ কমাতে নানা উদ্যোগ গ্রহণ করে । যানজট নিরসনে রাজধানীজুড়ে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে বলে প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সেবা করার লক্ষে খাবার নিয়ে কাজ করছেন জেবুন্নেছা রুবী

Previous article

পোশাক খাতে আরো সহযোগিতা চায় বিজিএমইএ

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল রুটের উদ… […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

Login/Sign up