জীবনযাপনরসুইঘর

যেসব খাবার কাঁচাই ভাল

1
raw brocoly salad

রান্না করেলে হয়ত খাবারের স্বাদ বাড়ে তবে কিছু খাবার কাঁচা খেলে পরিপূর্ণ পুষ্টিগুণ পাওয়া সম্ভব। হালকা তেলে ভেজে বা সেদ্ধ করে খেলেও উপকার পাবেন। তবে কাঁচা খেতে পারলেই সবচেয়ে ভালো।

ব্রকোলি
ব্রকোলিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এছাড়া টাইপ টু ডায়াবেটিস ও হৃদরোগের মতো অসুখ থেকে দূরে রাখে এই সবজি। রান্না করলে এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি অনেকাংশে কমে যায়। সালাদের সঙ্গে কাঁচা ব্রকোলি মিশিয়ে খেতে পারেন। কাঁচা একেবারেই না খেতে পারলে সেদ্ধ করে খেতে পারেন।

পেঁয়াজ
রান্নায় পেঁয়াজ ব্যবহৃত হয় সবসময়। তবে জানেন কি এটি কাঁচা খেলেই বেশি উপকারিতা পাবেন? জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে প্রকাশিত এক গবেষণা মতে, পেঁয়াজে থাকা হার্টের জন্য উপকারী একটি উপাদান ওভেনে ৩০ মিনিট রাখলে নষ্ট হয়ে যায় পুরোপুরি। এছাড়া এতে থাকা ক্যানসাররোধী উপাদানও নষ্ট হয়ে যায় রান্না করলে।

আরও পড়ুনঃ বিকেলের নাস্তার সহজ সমাধান; মুচমুচে চিকেন পপকর্ন

রসুন
রান্না করলে রসুনও হারায় এর গুণ। ৩৯২ ডিগ্রি তাপমাত্রায় মাত্র ৬ মিনিট রাখলেই রসুনে থাকা থাকা কিছু উপাদান এর কার্যকারিতা হারায়। ২০ মিনিট সেদ্ধ করলে রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান নষ্ট হয়ে যায়।

লাল ক্যাপসিকাম

ক্যানসার, আলঝেইমার ও ডায়াবেটিস থেকে রক্ষা করতে পারে লাল ক্যাপসিকামে থাকা নানা উপকারী উপাদান। রান্না করলে নষ্ট হয়ে যায় এর বেশ কিছু উপাদান।

রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে যুক্তরাজ্য যাচ্ছেন প্রধানমন্ত্রী

Previous article

বিপাকে পড়ছে গুগল

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ যেসব খাবার কাঁচাই ভাল […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *