স্বাস্থ্য

স্বাস্থ্যকর খাবার খেয়েও যে ৫ ভুলে কমছে না আপনার ওজন

0
ojon

ছিপছিপে শরীর পেতে কি মেপে খাওয়া-দাওয়া করছেন? সঙ্গে চলছে ব্যায়াম? তবু লাভ হচ্ছে না? বুঝতে পারছেন না, কেনো ফল মিলছে না! তাহলে আরো একবার ভালো করে ভাবুন। ৫ সাধারণ ভুলে অধরা থেকে যেতে পারে আপনার লক্ষ্য।

১. বেশি খাওয়া

ওট্স, ডালিয়া, ফল নিয়মিত খাচ্ছেন। কিন্তু, স্বাস্থ্যকর খাবার মানেই বেশি খাওয়া যাবে, এমনটা নয়। প্রথমে দেখতে হবে, ওজন কতো। তারপর লক্ষ্য স্থির করতে হবে, আগামী দু’মাসে কতো কেজি ওজন কমাতে চান। সে অনুযায়ী প্রতিদিন কতো ক্যালোরির খাবার খাবেন, তা নির্দিষ্ট করতে হবে। ক্যালোরি মেপে খেতে হবে দিনভর। তাই ওট্স, ফল, ভাত, মাছ কখন ঠিক কতোটা পরিমাণে খাবেন, সে সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা দরকার।

২. ব্যালান্স ডায়েট

শুধু ক্যালোরি মেপে স্বাস্থ্যকর খাওয়াই নয়, মেদ ঝরাতে ডায়েটে ভারসাম্য আনাও খুব জরুরি। শরীরের জন্য শর্করা, প্রোটিন, ফ্যাট, সবটাই দরকার। সেই সঙ্গে ভিটামিন, খনিজও প্রয়োজন। সারা দিনের খাবারে কতোটা প্রোটিন, কতোটা শর্করা খেতে হবে, তার ভারসাম্য রাখা জরুরি। এর সঙ্গে প্রয়োজন, সঠিকভাবে শরীরচর্চা। ডায়েট সঠিক না হলে যতোই স্বাস্থ্যকর খাবার খান, ওজন কিন্তু নিয়ন্ত্রণে আসবে না।

আরও পড়ুনঃ সরকারি হাসপাতালে ডাক্তারদের অবহেলা সহ্য করা হবে না : স্বাস্থ্যমন্ত্রী

৩. খাবার বাদ দেয়া

অনেকে মনে করেন, সারা দিনে যতোটা ক্যালোরি প্রয়োজন, সেই পরিমাণ খাবার যেকোনো সময় খেলেই হবে। তাই সকালে যদি বেশি খেয়ে ফেলেন, অনেকের ধারণা হয়, দুপুরের খাবার বাদ দিলেই ক্যালোরির অঙ্ক মিলে যাবে। এটা ভুল। দিনে চার থেকে পাঁচ বার নিয়ম মেনেই খেতে হবে। গবেষণা বলছে, আচমকা দুপুরের বা রাতের খাবার বাদ দিলে সেই সময় বিপাকহার কমে যায়। যা পরোক্ষে ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়ায়।

৪. কম খাওয়া

প্রয়োজনের তুলনায় কম খাওয়া কিন্তু ওজন কমানোর চাবিকাঠি হতে পারে না। বরং কম খাওয়ার কারণে প্রয়োজনীয় পুষ্টির অভাবে শরীর দুর্বল হয়ে পড়তে পারে। আচমকা রক্তচাপ কমে মাথা ঘুরে যেতে পারে। কম খেলে বিপাক হারও শ্লথ হয়ে যায়। যা ওজন কমার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। তাই কম খাওয়া নয়, পুষ্টিকর খাবার খাওয়া, শরীরের যতোটা প্রয়োজন, ততোটাই খেতে হবে।

৫. কোন ভুলে বৃদ্ধি পায় ক্যালোরি

খাচ্ছেন সালাদ, কিন্তু মেয়োনিজ়, প্রচুর অলিভ অয়েল মিশিয়ে। কিংবা কম তেলের সবজিতে স্বাদ আনতে চিনি দিয়ে দিলেন। এতেই কিন্তু আপনার পরিশ্রম বৃথা হয়ে যেতে পারে। চিনির পরিমাণ খাবারে কমাতে হবে। স্বাদ বাড়াতে যথেচ্ছ চিজ, মেয়োনিজ খেলে কিন্তু হবে না।

দাঁত মাজার পর ব্রাশের মুখে স্বচ্ছ ঢাকনা পরিয়ে রাখলে কী ক্ষতি হচ্ছে জানেন?

Previous article

চীনে চালু হলো এআই হাসপাতাল

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *