তথ্য ও প্রযুক্তিমোবাইল

স্মার্টফোন ভালো রাখতে কিছু প্রয়োজনীয় সেটিংস

2
phone 1

স্মার্টফোনে এমন কিছু সেটিংস আছে যেগুলো ব্যবহার করলে আরও ভাল পরিসেবা এবং অনেক সুবিধা পাবেন ইউজাররা। সাধারণত স্মার্টফোনে যেসব ডিফল্ট সেটিংস থাকে, সেগুলোই ব্যবহার করে থাকেন দেখে নেওয়া যাক এই ধরনের কী কী সেটিংস থাকে স্মার্টফোনে (অ্যানড্রয়েড স্মার্টফোন)

১। মডার্ন স্মার্টফোনে ডার্ক মোড অপশন থাকে। বিভিন্ন অ্যাপেও এই ফিচার পাওয়া যায়। এছাড়া যদি স্মার্টফোনে অ্যামোলেড ডিসপ্লে থাকে তাহলে তো ভালভাবেই কাজ করে ডার্ক মোড। স্মার্টফোনের এই সেটিংস এনাবেল করা থাকলে ব্যাটারি কম খরচ হয়। ফলে ফোনে বেশিক্ষণ চার্জ থাকবে। এছাড়া অনেকসময় চোখেও আরাম হয়। যাঁরা দীর্ঘক্ষণ ফোন ব্যবহার করেন, তাঁদের অনেকসময় মোবাইলের জোরালো আলোয় সমস্যা হয়। সেক্ষেত্রে এই ডার্ক মোড অন করা থাকলে সুবিধা হয়।

২। ফোনের ব্রাইটনেস যত বেশি হবে, ব্যাটারির চার্জ তত তাড়াতাড়ি খরচ হবে। তাই ফোনের ডিসপ্লের ব্রাইটনেস ৫০ শতাংশ পর্যন্ত রাখা ভাল। তবে এটা ফোনের ডিসপ্লে এবং ইউজারের পারপার্শ্বিক আলোর পরিমাণের উপরেও নির্ভর করে। তবে ব্রাইটনেস যত কম হবে, ব্যাটারি লাইফ তত ভাল হবে।

৩। যেসব অ্যাপ আপনি কখনও ব্যবহারই করেন না, সেগুলোকে ডিলিট করে দিন। কারণ ওইসব অ্যাপে ফোনের স্টোরেজেও জায়গা নিয়ে নেয়। আর ফোন স্লো করে দেয়। তাছাড়া ফোনের মধ্যে একগাদা অ্যাপ থাকা ইউজারের নিরাপত্তার দিক থেকেও ঠিক নয়। শুধু তাই নয়, ফোন দেখতেও বাজে লাগে।

আরও পড়ুনঃ জ্যোতির্বিজ্ঞানীরা গভীর মহাকাশে আলোর সবচেয়ে উজ্জ্বল ঝলকানি দেখে বিস্মিত

৪। স্মার্টফোনের হোমস্ক্রিন যতটা সম্ভব ফাঁকা রাখুন। এর সঙ্গে ফোনের ব্যাটারি লাইফের কোনও যোগ নেই। তবে বিশেষজ্ঞরা বলেন, মানুষ যেমন নিজের ঘর গুছিয়ে রাখে, পরিষ্কার রাখে, তেমনটাই করা উচিত ফোনের হোম স্ক্রিনের ক্ষেত্রেও।

৫। ফোনের ব্যাটারি সেভার অপশনের ব্যাপারে হয়তো অনেকেই জানেন না। এই ব্যাটারি সেভার অপশন এনাবেল বা অন করা থাকলে তুলনায় বেশি সময় ব্যাটারি লাইফ বা চার্জ বজায় থাকে।

৬। আপনার ফোনের সঙ্গে কখন কী হবে তা আপনি আগাম জানতে পারেন না। ফোন খারাপ হতে পারে। চুরি যেতে পারে। হাত থেকে পড়ে সমস্যা হতে পারে। তাই অটোম্যাটিক ব্যাকআপ নেওয়ার বন্দোবস্ত রাখা অতি অবশ্যই প্রয়োজন। কারণ আজকাল প্রায় সকলের ফোনেই গুরুত্বপূর্ণ তথ্য থাকে। আচমকা ফোন খারাপ হলে সেই সমস্ত তথ্য চলে যাবে। আর পাওয়া যাবে না।

বিরল রোগও থামিয়ে রাখতে পারেনি তাকে, গড়েছেন দুইটি বিশ্বরেকর্ড

Previous article

বাঁশির সুর মুগ্ধ করলেও জীবন চলে অর্থকষ্টে

Next article

You may also like

2 Comments

  1. […] আরও পড়ুনঃ স্মার্টফোন ভালো রাখতে কিছু প্রয়োজনীয়… […]

  2. […] আরও পড়ুনঃ স্মার্টফোন ভালো রাখতে কিছু প্রয়োজনীয়… […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *