শিক্ষা

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা পেছাবে না

0
ekushey sangbad 20240707121616

আগামী ১২ ও ১৩ জুলাই ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যেখানে অংশ নেবে স্কুল, স্কুল-২ ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা। কিন্তু দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অবনতির কারণে এ পরীক্ষা পেছানোর দাবি উঠেছে। এ দাবির প্রেক্ষিতে পরীক্ষা পেছানো হবে কিনা জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

রবিবার (৭ জুলাই) এনটিআরসিএ যুগ্ম সচিব (সদস্য, শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) মুহম্মদ নূরে আলম সিদ্দিকী জানিয়েছেন, নির্ধারিত দিনেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, পরীক্ষা পেছানোর সুযোগ নেই। পরীক্ষা নেয়ার যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে। পরীক্ষা পেছালে নানা ধরনের সংকট সৃষ্টি হয়। তাই নির্ধারিত দিনেই আমরা পরীক্ষা নিতে চাই।

এ বিষয়ে তিনি আরো বলেন, তবে সরকারি কোনো নির্দেশনা থাকলে সেটা বিবেচনা করা যেতে পারে। এখন পর্যন্ত শিক্ষার্থীরা নিশ্চিত থাকতে পারেন যে নির্ধারিত দিনেই পরীক্ষা হবে।

আরও পড়ুনঃ এইচএসসি পরীক্ষা চলাকালেও শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত ক্লাস চলবে

প্রসঙ্গত, ইতোমধ্যে লিখিত পরীক্ষার প্রবেশপত্র অনলাইনে ছেড়েছে কর্তৃপক্ষ। গত ১৫ মে ১৮তম নিবন্ধনের প্রিলিমিনারি ফল প্রকাশ করে এনটিআরসিএ। এতে উত্তীর্ণ হন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন শিক্ষার্থী।

উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা স্কুল-২ পর্যায়ে ২৯ হাজার ৫১৬ জন, স্কুল পর্যায়ে ২ লাখ ২১ হাজার ৬৫২ জন, কলেজ পর্যায়ে ২ লাখ ২৮ হাজার ৮১৩ জনসহ মোট ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে সার্বিক পাসের গড় হার ৩৫ দশমিক ৮০। তবে প্রিলিমিনারি পরীক্ষায় ৮ লাখ ৬০ হাজারের বেশি প্রার্থী উত্তীর্ণ হতে পারেননি।

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১৮ লাখ ৬৫ হাজারের বেশি প্রার্থী আবেদন করেছিলেন। প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ প্রার্থী।

চীনা ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

Previous article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *